Freelance

Fiverr.com এ একাউন্ট খোলা থেকে শুরু করে শেষ পর্যন্ত নতুনদের জন্য।

ফাইভার ডটকম এর পটভূমিঃ

Fiverr: ফাইভার একটি অনলাইন মার্কেট প্লেস ফ্রিলেন্সারদের জন্য। ২০১০ সালে ইসরাইলের একটি কোম্পানি এটি প্রতিষ্ঠা করে। যা বিশ্বব্যাপীবা প্রদান করে এবং ২০১২ সালের তথ্য মতে তাদের ৩০ লক্ষ সেবা নথিবদ্ধ হয়।

প্রতিষ্ঠাতা মিকা কাফম্যান এবং শাই উইনারারের দ্বারা এটি প্রতিষ্ঠিত হয়েছিল এবং ফেব্রুয়ারি ২০১০ এ এটি চালু করা হয়েছিল। প্রতিষ্ঠাতা অনলাইন সেবার বাজারের ধারণা নিয়ে এসেছিলেন যা ফ্রিল্যান্স ঠিকাদারদের দ্বারা দেওয়া বিভিন্ন ডিজিটাল পরিষেবাদি কিনতে এবং বিক্রি করার জন্য দুই পক্ষের প্ল্যাটফর্ম সরবরাহ করবে। সাইটে দেওয়া পরিষেবাগুলি লেখা, অনুবাদ, গ্রাফিক ডিজাইন, ভিডিও সম্পাদনা এবং প্রোগ্রামিং ক্ষেত্রের অন্তর্ভুক্ত। [২][৩][৪] ফিভারের সেবা ৫ মার্কিন ডলারে শুরু হয় এবং গিগ এক্সট্রাসের সাথে হাজার হাজার ডলার পর্যন্ত যেতে পারে। দেওয়া প্রতিটি সেবা একটি “গিগ” বলা হয়।
সুত্রঃ উইকিপিডিয়া

ফাইভার ডটকমে একাউন্ট করতে হয়?

প্রথমে এই লিংকে ঢুকবেন “ফাইভার জয়েন”  এরপর জয়েন বাটনে ক্লিক করার মাধ্যমে আপনি প্রাথমিকভাবে জয়েন করতে পারবেন । কিভাবে জয়েন  করতে হয় চলুন বিস্তারিত স্ক্রিনশটের মাধ্যমে দেখে নেওয়া যাক! Fiverr Join.

প্রথমে জয়েন বাটনে ক্লিক করার মাধ্যমে আপনাকে একটা ডায়লয় বক্স দেখাবে যেখানে আপনি দেখতে পারবেন তিনটি মাধ্যম। আপনি এই তিনটি মাধ্যমে জয়েন করতে পারবেন । তাহলে চলুন দেখে নেওয়া যাক । আমি শুধু ফেসবুক দিয়ে জয়েন করানো দেখালাম । আশা করি বাকি গুলো আপনারা নিজেরাই পারবেন ।

ফেসবুকের মাধ্যমেঃ আপনার যদি একটি ভ্যালিড ফেসবুক একাউন্ট থাকে তাহলে আপনি আপনার ফেসবুকের মাধ্যমে জয়েন করতে পারবেন । শুধুমাত্র “Continue with Facebook” বাটনে ক্লিক করলে আপনাকে সামনে এগিয়ে নিয়ে যাবে। চলুন স্ক্রিনশটের মাধ্যমে বাকিটা ক্লিয়ার করে নেওয়া যাক।
Continue with Facebook

আপনি যে ব্রাউজার দিয়ে ফাইভারে জয়েন করতে চান অবশ্যই সেই ব্রাউজারে ফেসবুক আগে থেকেই লগ ইন করে রাখতে পারেন । আর যদি লগিন না থাকে তাহলে ও সমস্যা নেই । আপনি ফেসবুকে লগিন করে এরপরে জয়েন করতে পারবেন । 

Join with Facebook.

আপনি “Continue as আপনার নাম শো করবে” আপনি “Continue” বাটনে ক্লিক করে জয়েন করতে পারেন । এখন আপনাকে নিচের দেওয়া স্ক্রিনশটের মত একটা ডায়লগ বক্স শো করবেন। প্রথম বক্সে আপনার ইউজার নেম এবং দ্বিতীয় বক্সে আপনার ফেসবুকে থাকা ইমেইল দেখাবে।

Join Fiverr Username and Email

অবশ্যই ইমেইলটা আপনার ফোন অথবা কম্পিউটারে সাইন ইন করে রাখবেন কারণ প্রাথমিক ভেরিফাই করতে প্রয়োজন হবে । আপনি জয়েন বাটনে ক্লিক করার মাধ্যমে সফল ভাবে জয়েন করতে পেরেছেন । আপনাকে নিচের দেওয়ার স্ক্রিনশটের মত একটা মেসেজ দেখাবে ।
You account has been created

প্রোফাইল ঠিক ঠাক করবেন যেভাবেঃ আপনি আপনার ড্যাশবোর্ডে ক্লিক করার মাধ্যমে ড্যাশবোর্ডে এসে আপনার প্রোফাইল ঠিক করতে পারবেন । আপনি ড্যাশবোর্ডে আসার পর নিচের মত কিছু নোটিফিকেশন দেখতে পাবেন ।

Dashboard

আপনার প্রোফাইল কমপ্লিট করতে হবে, সিকিউরিটি প্রশ্ন সেট করতে হবে এবং গিগ ক্রিয়েট করতে হবে ।

Fiverr Dashboard

প্রোফাইল কমপ্লিট করতে হলে আপনাকে নিচের দেওয়া আপডেট বাটনে ক্লিক করার মাধ্যমে প্রোফাইল পেজে নিয়ে যাবে আপনি সেখান থেকে আপনার প্রোফাইল এডিট করতে পাবেন ।
Fiverr Profile Updateলাল মার্ক করা বক্স থেকে আপনি আপনার প্রোফাইলের ছবি দিতে পারবেন ।
Fiverr Profile Pictureকলমের মত বাটনে ক্লিক করলে আপনি আপনার স্টোরি লাইন লিখতে পারবেন । স্টোরি লাইন লেখা শেষ হলে আপডেট বাটনে ক্লিক করলে সেভ হয়ে যাবে।
Fiverr Story line Updateএখন চলুন সিকিউরিটি প্রশ্ন সেট আপ করা যাক।
Fiverr Seturity Questionআমি আপনাকে অনুরোধ করবো সিকিউরিটি কোয়েশ্চেন সেট আপ করার আগে ফোন নাম্বার ভেরিফাই করে নেওয়ার জন্য।

আরো পড়ুনঃ Upwork.com একাউন্ট খোলা থেকে শুরু করে শেষ পর্যন্ত নতুনদের জন্য।

ফোন নাম্বার ভেরিফাই বাটনে ক্লিক করলে আপনাকে নিচের দেওয়া একটা ডায়লগ বক্স দেখাবে । আপনি আপনার দেশ উল্লেখ করে নাম্বার লিখবেন । এরপরে এসএমএস বা কল বাটনে ক্লিক করলে আপনাকে একটা ভেরিফিকেশন মেসেজ বা অটোমেটিক রোবট কল দিয়ে আপনাকে একটা কোড বলে দিবে সেই কোড আপনাকে লিখতে হবে এরপর ভেরিফাই বাটনে ক্লিক করলে ফোন ভেরিফাই হয়ে যাবে।
Fiverr Phone Number Verifyএখন আপনি আপনার পছন্দের যেকোনো একটি প্রশ্ন সেট আপ করতে পারেন ।
Fiverr Seturity Question Listএখন আপনি গিগ ক্রিয়েট বাটনে ক্লিক করলে আপনাকে অন্য একটা পেজে নিয়ে যাবে ।
Fiverr Gigs Create Buttonগিগ ক্রিয়েট করতে হলে অবশ্যই আপনাকে আগে সেলার হতে হবে । সেলার না হলে আপনি কোন ভাবেই গিগ সেল করতে পারবেন না।
Fiverr Become a Seller“Become a Seller” বাটনে ক্লিক করলে আপনাকে সেলার পেজে নিয়ে যাবে । সেখানে আপনি প্রো টিপস দেখতে পাবেন । কিভাবে ভালো মানের গিগ ক্রিয়েট করতে হবে সে ব্যাপারে একটা সর্ট ভিডিও ফাইভার থেকে দেওয়া আছে। আপনি ভিডিও টা আগে কয়েবার দেখবেন এবং বোঝার চেষ্টা করবেন । এরপরে “Continue” বাটনে ক্লিক করে সামনে এগিয়ে যাবেন ।
Fiverr Gigs Pro Tipsএরপর আরো একটা টিপস দেখতে পারবেন । আপনি সেই টিপস গুলো পড়বেন এবং “Continue” বাটনে ক্লিক করে সামনে এগিয়ে যাবেন।
Fiverr Profile Tipsএরপর আরো একটি টিপস দেখতে পাবেন । সেগুলো পড়বেন এবং “Continue” বাটন প্রেস করে সামনে এগিয়ে যাবেন ।
Fiverr Gigs Tipsএবার আপনাকে “Personal Info” পেজে নিয়ে আসবে এবং আপনার তথ্য প্রদান করতে বলবে । আপনি আপনার তথ্য গুলো নির্ভুল ভাবে লিখবেন । সেগুলো অবশ্যই যেন আপনার সরকারি কোনো ডকুমেন্টস যেমনঃ ন্যাশনাল আইডী কার্ড, পাসপোর্ট বা এই জাতীয় তথ্যের সাথে মিলে যায় । অন্যথায় আইডি ভেরিফিকেশনের সময় সমস্যা হতে পারে।
Fiverr Persoanl Info page

তথ্যগুলো পূরণ করে “Continue” বাটন প্রেস করে সামনে এগিয়ে যেতে হবে । 

এখন আপনার “Professional Info” প্রদান করতে হবে । আপনি কি কাজ করেন? আপনার দক্ষতা কি কি? আপনি পড়া লেখা কোথায় করেছেন? আপনি কি কি সার্টিফিকেট পেয়েছেন? পারসোনাল ওয়েব সাইট (যদি থাকে)  এসব কিছু আপনাকে লিখতে হবে । এরপর “Continue” বাটন প্রেস করে সামনে এগিয়ে যেতে হবে । 

Fiverr Professional Info page

আপনার ফাইভার একাউন্ট কোন একাউন্টের সাথে লিংক করা আছে সেগুলো দেখতে পাবেন এখানে।
“Continue” বাটন প্রেস করে সামনে এগিয়ে যেতে হবে ।
Fiverr Social Accountsআপনার প্রোফাইল ৭৫% সম্পন্ন হলে আপনি আপনার গিগ ক্রিয়েট করতে পারবেন । আপনি “Finish” বাটনে ক্লিক করার মাধ্যমে সব কাজ শেষ করে গিগ ক্রিয়েট করার জন্য প্রস্তুত।
Fiverr Account Securityসব কিছু ঠিক ঠাক থাকলে আপনি নিচের দেওয়া একটা স্ক্রিনশটের মত মেসেজ দেখতে পাবেন ।
Fiverr Profile Complete Message

শেষ কথা

আরেকটা ব্যাপারে বলি, আপনি যদি স্কিল্ড না হন তাহলে আপনাকে অনুরোধ করবো মার্কেটপ্লেসে আসার দরকার নেই । যদি আসতে চান তাহলে কিছু একটা জেনে আসুন কাজে লাগবে । নিউবিদের কাজ দিতে চায় না অনেক ক্লায়েন্ট কিন্তু অনেক ক্লায়েন্ট আছে যারা নতুনদের অনেক প্রাধান্য দেয় । যাতে করে তারাও নিজেদেরকে প্রমাণ করার মত সুযোগ পায় ।

আজকের মত আলোচনা এখানেই শেষ করছি । আগামী আর্টিকেলে দেখাবো কিভাবে একটি ভালো গিগ ক্রিয়েট করতে হয়। আশা করি সাথেই থাকবেন । যদি ভালো লাগে তাহলে শেয়ার করতে ভুলবেন না। ভুল ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন ।

দেখা হবে আগামীতে নতুন কোনো আর্টিকেল নিয়ে আবার হাজির হবো ইনশাহ আল্লাহ্‌ । সে পর্যন্ত সবাই ঘরে থাকুন, নিরাপদে থাকুন, মাস্ক ব্যবহার করুণ । আল্লাহ্‌ হাফেজ ।
লেখাঃ এম এইচ মামুন 

MH Mamun

{শেখাও}, {আর না হলে শেখো} {যদি চুপ চাপ থাকো} {তাহলে তোমার ফাঁকা খুলি দিয়ে কি হবে?}

Related Articles

12 Comments

    1. আপনাকেও অনেক ধন্যবাদ ভাই। ইনশাহ আল্লাহ্‌ আরো আর্টিকেল পাবেন ।

Leave a Reply

Back to top button