Tech
Trending

Intel অফিশিয়ালি Show করলো Core i9 11900k

চলছে CES, প্রতিদিনই ব্রান্ডগুলো তাদের Upcoming Products, Technology, innovation নিয়ে প্রেজেন্টেশন দিচ্ছে, রিভিল করছে নতুন প্রোডাক্ট। ইন্টেল যেমন গতকাল রাতে তাদের Keynote এ আমাদের কাছে নিয়ে এসেছে তাদের 11th Gen Core i9 11900k, 500 series chipset,11th gen Laptop processor সহ আর অনেক তথ্য।

Intel Core i9 11900k Specs:

বেশ কিছুদিন ধরেই আমরা বিভিন্ন ফোরামে, টেক ব্লগ সাইটে প্রতিদিনই বিভিন্ন রকমের তথ্য জানতে পারছিলাম ,বিভিন্ন Leak বের হয়ে আসছিল। এতে করে 11th Gen প্রসেসরগুলোর clock speed, boost clock এর মত স্পেসিফিকেশন কিংবা Geekbench Result,CPU-Z result এর মাধ্যমে পারফর্মেন্স সম্পর্কেও আমরা ভালোই আইডিয়া পেতে শুরু করেছিলাম। বেশ কিছু রেজাল্টে AMD এর Zen 3 কে পেছনে ফেলায় ইন্টেল ফ্যানরাও আশায় বুক বেধেছিলেন। অবশেষে কালকে অফিশিয়ালি ইন্টেলের পক্ষ থেকে আমরা 11th Gen সম্পর্কে বেশ কিছু তথ্য পেলাম।

Intel Core i9 11900k Specs:
Intel Core i9 11900k Specs:

 

কিছুটা বিস্ময়কর ব্যাপার হলো এবারের i9 11900k তে কোর এবং থ্রেড সংখ্যা 8/16। একটি top tier প্রসেসর এবং Competition বিবেচনায় যা কমই বলা যায়। প্রসেসরটিতে single core এ 5.3 Ghz পর্যন্ত ক্লক স্পিড এবং all core এ 4.8 Ghz ক্লক স্পিড এর কথা উল্লেখ করেছে ইন্টেল । 3200Mhz পর্যন্ত মেমোরি সাপোর্ট করবে এই প্রসেসর। Zen3 এর মত এবার 11th gen এ ইন্টেল ও প্রবেশ করলো PCIe4 এর যুগে। বলা বাহুল্য, প্রসেসরটি 14NM আর্কিটেকচারে প্রস্ততকৃত।

Performance Comparison:

11900k এর স্পেসিফিকেশন এর সাথে সাথে বেশ কিছু গেম এ Zen3 এর সাথে পারফর্মেন্স এর তুলনাও দেখিয়েছে।লিকস,Rumors থেকে higher Single Core score এর মাধ্যমে আমরা ধারণা করেছিলাম যে গেমিং এ আবারও সবার উপরের স্থান দখল করবে Intel, তাদের অফিশিয়াল বেঞ্চমার্কেও তারা সেটিই ইঙ্গিত করেছে।

 

 

Performance Comparison:
Performance Comparison:

 

 

তবে Zen3 থেকে বেশি FPS দেখা গেলেও, ব্যবধান উল্লেখযোগ্য কিছু নয়। ছবিটি থেকে আমরা 1080p তে ৭টি গেমের % Comparison দেখতে পাচ্ছি যেখানে Ryzen 9 5900x এর বিপরীতে 2% থেকে 8% পর্যন্ত বেশি পারফর্মেন্স দিচ্ছে 11900k।যা rounding error এর মধ্যেই পরে বেশিরভাগ। তবে যেহেতু এটি ইন্টেল এর দাবী,সেজন্য এখনো কোনো Conclusion এ আসার সুযোগ নেই কারণ সমগ্র লাইনআপ এখনো অনেকগুলো ধাপ পাড়ি দিবে,সাথে Pricing, Motherboard Price, Stock এর মত বিষয়গুলোও গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করবে, আর অবশ্যই 3rd party reviewer দের রিভিউ এর আগে বিচার করাটাও হবে বোকামী সেকথা বলা বাহুল্য।

 

Launch Date?

 

11th gen সম্পর্কে জানাতে গিয়ে আমাদের সামনে Core i9 11900k ছাড়া আর কোনো প্রসেসর নিয়ে আসেনি ইন্টেল। অর্থাৎ আমাদের বাকিটা সময় লিক,Rumors এর উপরেই নির্ভরশীল থাকতে হবে পরবর্তী ইভেন্ট এর আগ পর্যন্ত।

ঘোষণা অনুসারে, প্রসেসরগুলো লঞ্চ হবে Q1 2021 এ। সম্ভবত মার্চেই সবকিছু Reveal করবে Intel।

 

Intel H35 Series Tiger Lake Laptop Processors:

 

ইন্টেলের H সিরিজের স্পেশাল এডিশন ল্যাপটপ প্রসেসরও একই ইভেন্টে রিভিল হয়েছে। ২৮ ওয়াটের বদলে এখানে Power limit থাকবে 35W। 5Ghz পর্যন্ত ক্লক স্পিড এর কথা উল্লেখ করেছে Intel। এই নতুন H35 এর স্লোগান হচ্ছে Enthusiast Gaming On the Go, অর্থাৎ গেমারদের কথা মাথায় রেখে বিশেষভাবে প্রস্তুত করা হয়েছে এই প্রসেসর। থাকছে Wifi6,Wifi6E ,Thunderbolt 3 এর মত সব ফিচার।

 

 

40+ Refreshed design এর ল্যাপটপে পাওয়া যাবে প্রসেসরগুলো, পার্টনার হিসেবে থাকছে Acer,Asus,MSI,Vaio,Dell,HP,Lenovo এর মত ব্রান্ডগুলো। মুলত Limited Power, Portable এবং একই সাথে Tiny form factor এর Hardware এ সেরা গেমিং এক্সপেরিয়েন্স দেওয়ার জন্যই বাজারে আসবে ল্যাপটপগুলি। সম্ভাবনা রয়েছে NVIDIA এর upcoming RTX 30Mobile GPU গুলোর সাথে Paired হওয়ারও।

সিঙ্গেল কোরে 11th gen এ মুকুট ফিরে পাওয়ার পাশাপাশি ল্যাপটপ মার্কেটেও ভালোভাবেই রাজত্ব করতে যাচ্ছে তাদের মতে। Single core পারফর্মেন্স এ ইন্টেলের দেখানো গ্রাফে 11375H প্রসেসর 10th gen এর সমান পারফর্ম করছে এবং Ryzen 9 4900H থেকে প্রায় ৩০% এগিয়ে রয়েছে।

500 Series Chipset, Motherboards:

ইন্টেল 500 সিরিজ চিপসেট এনাউন্সমেন্টের আগে পরে Manufacturer রাও শুরু করেছে 500 সিরিজের মাদারবোর্ড Launch করতে। ইন্টেলের এবারের চিপসেটের হাইলাইটস এর মধ্যে 8x DMI, USB Gen2x2 সাপোর্ট সহ আরো বেশ কিছু বিষয় উল্লেখ্য ছিল।

Biostar: Launches 6 motherboards:

Biostar: Launches 6 motherboards

বায়োস্টার যেমন Launch করেছে তাদের 500 সিরিজের H510,B560,Z590 মাদারবোর্ড। লো এন্ড প্রসেসরগুলোর জন্য তারা নিয়ে এসেছে H510MH/E 2.0 এবং H510MX/E 2.0 মাদারবোর্ডগুলো MicroATX ফর্ম ফ্যাক্টরের।

সাথে Ultimate Flagship grade Z590 VALKYRIE এর রয়েছে ATX এবং MicroATX ভ্যারিয়েন্ট। যেগুলো অবশ্যই Top Tier হার্ডওয়্যার Pairing এর ক্ষেত্রে, হার্ডওয়্যারগুলোর থেকে সর্বোচ্চ বের করে আনার জন্য, overclock এর মত কাজের জন্য suitable হবে।

ছয়টি মাদারবোর্ডের মধ্যে আরো রয়েছে Racing Z590GTA (ATX) and RACING B560GTQ (Micro-ATX)।

Asus’s Flagship grade Z590:

আসুস রিভিল করেছে 11th Gen processors এর জন্য তাদের Z590 মাদারবোর্ড। এই লাইনআপে রয়েছে বেশ কয়েকটি মডেল।সেগুলো হলো ROG Maximus XIII, ROG Strix, TUF Gaming, and Prime।

Gallery: Tap to expand

প্রত্যেকটিই high quality Performance, Durability, Overclocking, best Quality VRM অফার করবে consumer দের। প্রতিটি মডেলেরই ছবি আমরা দেখতে পাচ্ছি, সেগুলো অত্যন্ত stylish, রয়েছে RGB। প্রতিটি মডেলের ডিজাইনই খুবই attractive। আমরা সবাই জানি Asus এর ROG,TUF এর প্রতিটি গেমিং কম্পোনেন্টই অনেক উন্নতমানের পারফর্মেন্স এর জন্য determined থাকে, সাথে তাদের ডিজাইনগুলো ও হয় চোখে লাগার মত।  তবে বরাবরের মত এগুলোর দাম অন্যগুলোর তুলনায় বেশি হবে কি না সেই আশংকা থেকেই যায়।

Asrock 500 Series Motherboards:

Asrock ও তাদের সম্পুর্ণ 500 সিরিজের মাদারবোর্ড এনাউন্স করেছে। Steel Legend Series,Pro4 সিরিজ,Phantom Gaming সহ বিশাল ভ্যারিয়েশন নিয়ে এসেছে তারা 500 সিরিজের লাইনআপ এ।। লো এন্ড মিড রেঞ্জ থেকে শুরু করে flagship grade সব বাজেট রেঞ্জেই পাওয়া যাবে তাদের এই মাদারবোর্ডগুলো।

আসুস বায়োস্টার কিংবা এসরক ছাড়া বাকি ব্রান্ডগুলোকেও দেখা যাবে আগে পরে বিভিন্ন মডেলের মাদারবোর্ড লঞ্চ করতে।এবং ইন্টেল আরো নিশ্চিত করেছে যে 10th Gen মাদারবোর্ড অর্থাৎ 400 সিরিজের চিপসেটেই চালানো যাবে 11th gen এর প্রসেসরগুলো।এক্ষেত্রে খালি বায়োস আপডেট লাগবে সেক্ষেত্রে অবশ্যই লো বাজেট এর গেমার রা পিসি বিল্ডাররা অপেক্ষাকৃত কম দামেই 11th gen এর স্বাদ নেওয়ার সুযোগ পাবেন। তবে সেরকম হলে মেমোরি ওভারক্লকিং বা Gen4 SSD এর সুবিধা নেওয়া থেকে তার বঞ্চিত হবেন তা বলার অপেক্ষা রাখে না ।

পোস্ট সোর্সঃ পিসিবি 

লিখেছেনঃ Soaad Bin Zaman Shoron

MH Mamun

{শেখাও}, {আর না হলে শেখো} {যদি চুপ চাপ থাকো} {তাহলে তোমার ফাঁকা খুলি দিয়ে কি হবে?}

Leave a Reply

Back to top button