Freelance

আজকে আলোচনা করবো সিপিএ মার্কেটিং নিয়ে নতুনরা না দেখলে মিস

আসসালামু আলাইকু। শুভেচ্ছা সবাইকে।
অনলাইন আর্নিং নিয়ে কম বেশি সবাই জানেন। ভুল বা ঠিক এটা জানেন যে অনলাইন থেকে ডলার আর্ন করা যায়। আপনারা যারা শুনেছেন কিন্তু নিজে কিছু করছেন না, তাঁরা কিছু বিষয় ভালোভাবে না জানার কারণে কিছু ভুল ধারণা পোষণ করে থাকেন। অনেকেই মনে করেন অনলাইন আয়ের যত পথ আছে তার সবকিছুই ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিং। আসলে মোটেই তা নয়।

আপনি জানেন কি? অনলাইন মার্কেটিং মোটেই ফ্রিল্যান্সিং নয়? হ্যাঁ ফ্রিল্যান্সার তখনই হবে যদি কেউ ক্লায়েন্টের হয়ে কোন পণ্য মার্কেটিং করে থাকেন। সেক্ষত্রে আপনি ফ্রিল্যান্সার বা আউটসোর্সিং করলেন। তবে নিজে কোন মার্কেটিং করে থাকেন যা থেকে আপনি কারো কাজ করা ছাড়া ভিন্ন উপায়ে আয় করেন, তবে সেটা অনলাইন মার্কেটিং হিসেবে গণ্য হবে। এটা অবশ্যই ফ্রিল্যান্সিং নয় আশা করি বুঝতে পেড়েছেন।

সিপিএ মার্কেটিং কি?

সিপিএ মার্কেটি এর পূর্ণরুপ হলোঃ Cost Per Action
সহজ বাংলায় বলি, কোন কিছু ডাউনলোড করা,  শেয়ার করা,  কোন সাইটে রেজিস্ট্রেশন করা,  ইত্যাদি।

এফিলিয়েট মার্কেটিং এর একটি গুরুত্বপূর্ণ পার্ট হচ্ছে সিপিএ মার্কেটিং। এটা নতুন একটি এডভার্টাইজমেন্ট পেমেন্ট মডেল যাতে কিছু কাজের উপর নির্ভর করে  পেমেন্ট দেয়া হয়। CPA মার্কেটিং এ আপনাকে পে করা হবে কোন প্রোডাক্ট সেল করার বিনিময়ে নয়,  নিদিষ্ট একটি কাজের বিনিময়ে। এগুলোকে সহজ ভাষায় একশন (Action) বলে।  যেমনঃ রেজিস্ট্রেশন,  ইমেল সাবমিট,  পিন সাবমিট অথবা ডাউনলোড ইত্যাদি। CPA মার্কেটিং এর মাধ্যমে গড়ে প্রতিটা লিড থেকে $1-$4 আয় যায়। তাই বর্তমানে প্রচলিত এডাভার্টাইজমেন্টের পেমেন্ট মডেলগুলোর চেয়ে CPA মার্কেটিং এর মাধ্যমে সহজে কয়েকগুন বেশি আয় করা সম্ভব।

আপনাকে একটা সহজ উদাহরন দেওয়া যাক। মনে করুন, কোন একটি সফটওয়্যার কোম্পানী ডাউনলোড অফার দিল, যেমনঃ তাদের সফটওয়্যার ডাউনলোড করিয়ে দিতে পারলে পার ডাউনলোড ২ ডলার পেমেন্ট দেয়া হবে। এখন আপনি যদি একটি সফটওয়্যার ডাউনলোড করিয়ে দিতে পারেন তাহলে প্রতি ডাউনলোড এ পাবেন ২ ডলার করে। মূলত এটাই হলো সিপিএ মার্কেটিং।

সিপিএ মার্কেটিং এ কি কি অফার পাওয়া যায়?

সিপিএ মার্কেটিং এ বিভিন্ন ধরনের অফার পাওয়া যায়। এর মধ্যে রয়েছে :

  1. Pay Per Download: এ ধরনের অফার গুলো হয় সফটওয়্যার ডাউনলোড,  গেমস ডাউনলোড ইত্যাদি।
  2. Pay Per Lead: এ ধরনের অফার গুলো হয় সাইন আপ,  ইমেইল সাবমিট ইত্যাদি।
  3. Pay Per Sale: এ ধরনের অফার গুলো হয় সেল জাতীয় যেমন হেলথ, ইনস্যুরেন্স ইত্যাদি।

এছাড়া আরও বিভিন্ন অফার রয়েছে, যেমনঃ Financial, Casual Dating, Health and Beauty, Gaming, PIN Submit, Survey, Mobile App, Travel, Ecommerce ইত্যাদি।

এখন প্রশ্ন হলো সিপিএ মার্কেটিং কেন করবেন?

অনলাইন মার্কেটার হিসেবে আপনি বিভিন্ন ধরনের মার্কেটিং করতে পারেন। যেমনঃ অ্যাফিলিয়েট মার্কেটিং, সিপিএ মার্কেটিং, ইউটিউব মার্কেটিং ইত্যাদি। অনলাইন মার্কেটার হতে হলে আপনাকে অনলাইনের অনেক বিষয় সম্পর্কে ভালো মানের ধারনা রাখতে হবে যেটা আসলে অনলাইনে নতুন একজনের পক্ষে কখনোই সম্ভব নয়। নিজের নিস সাইট বা অন্য কোন ম্যাথডে কোন অনলাইন প্রমোশন করা অনেকটাই হাই লেভেলের কাজ যেটা করার জন্য যথেষ্ট অভিজ্ঞতা দরকার।

কিন্তু সিপিএ মার্কেটিং এর ক্ষেত্রে অনেক বেশি গবেষণা ছাড়াই শুধুমাত্র নিয়ম মত কাজ করলে প্রথম থেকেই ভালো আয় করা যায়। এমনকি দ্রুত আয় জেনারেট হওয়ার ফলে যারা অনলাইনে নতুন এবং সিপিএ দিয়ে শুরু করেছেন তারা আত্মবিশ্বাস পান।

এখন বলি সিপিএ মার্কেটিং করে কেমন আয় করা সম্ভব।

আয়টা নির্ভর করবে আপনার কাজ এর উপর। তবে নিয়মিত এবং নিয়ম মেনে কাজ করলে হাজার ডলার এর উপর আয় করা সম্ভব মাসে। নিয়ম মেনে কাজ না করলে এক টাকাও আয় সম্ভব না। আপনি যদি ৩ ডলার একটি অফার নিয়ে কাজ করেন তাহলে দিন এ যদি ২০ টি Action Complete করাতে পারেন তাহলে দিনে ৩০ ডলার ইনকাম করতে পারবেন। মাসে ইনকাম হবে ৯০০ ডলার। হিসাব কিলিয়ার নাকি ভেজাল আছে?

সিপিএ অফার গুলো কোথায় পাবেন?

ওয়ার্ল্ড এ প্রায় ৫০০ এর উপর সিপিএ মার্কেটপ্লেস রয়েছে। ওয়ার্ল্ড এর মধ্যে সবচেয়ে বড় সিপিএ নেটওয়ার্ক গুলো হল Maxbounty, Peerfly, Neverblue, affiliaxe, A4D, Clickbooth, Clickdealer ইত্যাদি। এগুলোর Action রেট অনেক বেশি এবং অ্যাকাউন্ট পাওয়া অনেক কঠিন। তাই আমি বলব নতুন অবস্থায় এসব নেটওয়ার্ক এ কাজ না করাই ভাল।

এখন বলা যাক আপনার কষ্টের টাকা কিভাবে হাতে নিয়ে আসবেন। আপনার টাকা বিভিন্ন ভাবে তুলতে পারবেন। যেমনঃ পেপাল,  পেওনিওর,  ব্যাংক ট্রান্সফার ইত্যাদি মাধ্যমে। বর্তমান বাংলাদেশ এ পেপাল না থাকার কারণে পেওনিওর অথবা ব্যাংক ট্রান্সফার এর মাধ্যমে টাকা তুলতে পারবেন। কিছু কিছু সিপিএ নেটওয়ার্ক এ চেক এর ব্যবস্থা রয়েছে। মোটামুটি ৫০ থেকে ১০০ ডলার হলেই টাকা তুলতে পাবেন।

গুরুত্বপূর্ণ ব্যাপার হলো “সতর্কতা”বমাথায় রাখবেন

অবশ্যই নিজের অফার নিজে পুরন করবেন না। আপনি যত চালাকি-ই করুন না কেন সিপিএ সাইটগুলো আপনাকে ধরে ফেলতে পারবে এবংআপনার একাউন্ট চিরতরে ব্যান করে দেবে। ফেসবুকে স্ট্যাটাস আকারে শেয়ার দিতে পারেন। টুইটারে প্রমোট করতে পারেন। এরকম অনেক অনেক মাধ্যম আছে। জাস্ট খুঁজে বের করে মার্কেটিং শুরু করুন আর আয় করুন এখন থেকেই।

লেখাটি পড়ার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ। আগামীতে কি টিউন দেখতে চান টিউমেন্টে লিখে জানান। ধন্যবাদ

লেখা ও রিসার্চঃ এম এইচ মামুন

MH Mamun

{শেখাও}, {আর না হলে শেখো} {যদি চুপ চাপ থাকো} {তাহলে তোমার ফাঁকা খুলি দিয়ে কি হবে?}

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button